বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১২:৩০ পূর্বাহ্ন


স্টার বাংলা২৪ আন্তর্জাতিক ডেস্কঃ

শ্বাসরুদ্ধকর প্রতীক্ষার পর অবশেষে হোয়াইট হাউজে যাচ্ছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। ফলে দ্বিতীয় মেয়াদে আর প্রেসিডেন্ট হতে পারলেন না রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

১৯৯০ সালের পর ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে পারেননি।
গত ৩ নভেম্বরের ভোট গ্রহণ শেষে এ কয়েকদিন চলে ভোট গণনা।

জো বাইডেন ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৮৪টি পেয়ে। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২১৪টি।
১৯০০ সালের পর এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট নির্বাচনে এত ভোট পড়ল।
এ নির্বাচনে জো বাইডেন এ পর্যন্ত পেয়েছেন ৭ কোটি ৩০ লাখ ভোট। ট্রাম্প পেয়েছেন প্রায় ৭ কোটি।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি যেসব অঙ্গরাজ্যে ভোট গণনা শেষ হয়েছে সেসব অঙ্গরাজ্যের বেসরকারি ফলাফল এবং উইসকনসিন অঙ্গরাজ্যের চলমান ভোট গণনার ফলাফলের ওপর ভিত্তি করে বাইডেনের জয়ের সম্ভাবনার কথা জানায়।

বিবিসি জানায়, ডোনাল্ড ট্রাম্প ভোট গণনা চলাকালীনই নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করেন এবং ভোট গণনায় অনিয়মের অভিযোগ আনেন কিন্তু এ সম্পর্কে কোনো প্রমাণ দেখাতে পারেননি।
অন্যদিকে জো বাইডেন সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেন, “জনগণের দেওয়া প্রত্যেকটি ভোটই গণনা করতে হবে। এই ভোটযুদ্ধে জিতলে আমিই হব আমেরিকার প্রেসিডেন্ট।”
ভোট গণনার শুরু থেকেই দেখা যাচ্ছিল, বিভিন্ন জরিপের ধারণা অনুযায়ীই ইলেকটোরাল ভোট পাচ্ছেন ট্রাম্প, বাইডেন দুজনই কিন্তু ১০-১২টি রাজ্যকে চিহ্নিত করা হয় ব্যাটলগ্রাউন্ড বা হাড্ডাহাড্ডি লড়াইয়ের ময়দান হিসেবে। মূল লড়াইটাও হয়েছে সেসব রাজ্যেই।
এসব রাজ্যে খুবই কম ব্যবধানে একে অপরকে হারিয়েছেন এ দুই প্রার্থী।
পোস্টাল ভোটের কারণেই ভোট গণনায় এত সময় লেগেছে বলে জানায় মার্কিন গণমাধ্যম।

Print Friendly, PDF & Email
পোস্টটি শেয়ার করুন

আরও পড়ুন