মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১১:২৩ অপরাহ্ন


রাকিবুল ইসলাম, গাইবান্ধা প্রতিনিধি:

গাইবান্ধার গোবিন্দগঞ্জে একশন এইড বাংলাদেশ নামে একটি এনজিও সংস্থার বিরুদ্ধে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে প্রনোদনা বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার কাটাবাড়ী ইউনিয়নের ফুলহার নয়াবন্দর গ্রামের বাংলাদেশ একশন এইড শিশু বিকাশ কেন্দ্রের খাদ্য নিরাপত্তার জন্য স্থায়ীত্বশীল কৃষি কর্মসূচীর সূর্যমুখী কৃষকদলের সদস্যদের কাছ থেকে দীর্ঘ দিন থেকে সঞ্চয় গ্রহন করে পর্যায় ক্রমে ঋণ কার্যক্রম পরিচালনা করে আসছে সংস্থাটি।

এই কেন্দ্রের সদস্যদের অভিযোগ সূত্রে জানা যায়, একশন এইড বাংলাদেশ নামে এই সংস্থাটি শুরুতে নানা সুযোগ সুবিধার কথা বলে দরিদ্র কৃষি পরিবারের নারীদের সদস্য করে তাদের ছবি তুলে বিভিন্ন স্থানে পাঠায় এবং পরবর্তীতে সঞ্চয় গ্রহন করে পর্যায় ক্রমে ঋণ কার্যক্রম পরিচালনা করে। সম্প্রতি দাতা সংস্থা কর্তৃক গেল বন্যায় ক্ষতিগ্রস্থ সদস্য কৃষকদের জন্য আসা ৫ হাজার টাকা করে প্রনোদনার অর্থ বিতরন করে। কিন্ত সেই প্রনোদনার টাকা বেশীর ভাগ সদস্য ক্ষতিগ্রস্থ কৃষকদের না দিয়ে ২শ’ থেকে ২ হাজার টাকা করে উৎকোচ নিয়ে সদস্যের বাইরে বিত্তবান পারিবারের নাম তালিকা করে তাদেরকেও প্রনোদনার অর্থ বিতরন করেছে একশন এইড সংস্থাটি।

এনিয়ে একশন এইড বাংলাদেশ এনজিওর ওই এরিয়ার কৃষি বিষয়ক কর্মকর্তা কাইয়ুমের সাথে কথা হলে তিনি জানান, আমরা আমাদের টিমের মাধ্যমে নাম তালিকা করে ওই এলাকায় ৪৬৫ জন কৃষকের মাঝে প্রনোদনার ৫ হাজার টাকা করে প্রদান করেছি। তিনি অনিয়মের অভিযোগ বিষয়ে কোন মন্তব্য করেননি। এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে তদন্ত করে ব্যবস্থা গ্রহনের জন্য ভুক্তভোগীরা লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এবিষয়ে গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রামকৃষ্ণ বর্মন জানান, আমি ওই এনজিওর কাছে জানতে পেরেছি যে তারা তাদের সদস্য দরিদ্র কৃষকদের মাঝে এ প্রনোদনার অর্থ বিতরন করবেন। যেহেতু দাতা সংস্থার পাঠানো এই প্রনোদনার অর্থ, তাই অবশ্যই প্রনোদনা অর্থ বিতরনে অনিয়মের অভিযোগটি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
পোস্টটি শেয়ার করুন

আরও পড়ুন